বেদের চনৎকার কিছু শ্লোক।

বেদের শ্লোক 

বেদ অখিলে - ধর্মমূলম্ । 
বেদ - সমূহ নিখিল বিশ্বের সকল ধর্মের মূল । 

মধু মে জিহবায়াং দধাতু পরমেশ্বর 
যেনা হং সর্বপ্রিয়ঃ সর্বজনেভ্যঃ ভূয়ামম । 
অর্থ_ আলোকের দেবতা ! আমাকে মধুর মিষ্টত্বে পূর্ণ করাে , যেন আমি জনসমষ্টিকে বেদের অপরূপ বাণী শােনাতে পারি । 

নাসদাসীন্নো সদাসীৎ তদানীং নাসীদ্ৰজো নাে ব্যোমা পরাে যৎ । 
কিমাবরীবঃ কুহ কস্য শর্মন্নম্ভঃ কিমামীদ্ গহনং গভীরম্ । 
ন মৃত্যুরামীদমৃতং ন তর্হি ন রাত্রয়া অহ্ন আসীৎ প্রকেতঃ । 
আনীদবাতং স্বধয়া তদেকং তস্মাদ্ধান্যন্ন পরঃ কিং চনাসঃ । 
তমঃ আসীৎ তমসা গৃহ্যমগ্রে অপ্রকেতম্ সলিলং সর্বমা ইদম্ ।  
তুচ্ছয়েনাতৃপিহিতং যদাসীৎ তপসস্তনহিনাজায়তৈকম্ । 
অর্থ- সেই সময়ে অস্তিত্ব ছিল না , অনস্তিত্বও ছিল না । বায়ু ছিল না , আকাশ ছিল না , অতল গভীর জলরাশি ছিল না , মৃত্যু ছিল না , অমরত্বও ছিল না , দিবস ছিল না , রাত্রিও ছিল না । একমাত্র সেই পুরুষ ছিলেন , তিনি ব্যতীত আর কিছুই ছিল না । সমস্ত কিছু । অন্ধকার ও শূন্য ছিল । পরে বায়বীয় বস্তুতে আচ্ছন্ন হলাে । তারপরে সৃষ্টি হল অবিচ্ছিন্ন জলরাশি । সেই পুরুষ উখিত হলেন , যিনি সর্বশক্তিমান ।

যত্রাগ্নিশ্চমাঃ সূর্যো বাতস্তিত্যর্তিাঃ 
কং তম ব্রুহি কতমাঃ ঝিদেব সঃ । 
যত্য ত্রয়স্ত্রিংশবাে অঙ্গে সর্বে সমাহিতা । 
অর্থ- বিশ্বকে কে ধারণ করে আছেন ? কে সেই একমাত্র পুরুষ যার ওপরে অগ্নি , চন্দ্রমা , সূর্য এবং বাত স্থিত ? ঈশ্বরের প্রতিফলিত মহিমার মধ্যে নিহিত সর্ব দেবতা , তার প্রকাশের বৈচিত্র স্বরূপ । 

পুন্ডরীকং নবদ্বারং ত্রিভিওঁনৈরাবৃত ও 
তস্মিন্ য যক্ষ আত্মবৎ তদবৈ ব্রহ্মবিদো বিদুঃ । 
অর্থ- মানুষের দেহ যেন নবদল পদ্ম , এর নয়টি নির্গমদ্ধার । সত , রজ ও তম তিন গুণ । বেদাধ্যয়নকারীগণ সে বিষয়ে অবগত । এই তিন গুণ সব মানুষের মধ্যে অল্পবিস্তর রয়েছে । বক্ষের মধ্যে পদ্মের মত । রয়েছে হৃদয় , ওখানেই ঈশ্বর বাস করেন । 

ঈশ্বরঃ পরমৈকস্বরূপঃ 
স নিত্যঃ সর্বব্যাপী বিভুরনাদিরনন্তশ্চ স নিরাকারাে নিরূপো বর্ণনাতীতো নিষ্কম্পশ্চ । 
কৃচিৎ শব্দরূপেণ স আত্মানং প্রকাশয়তি স বিধাতা । 
কারণানাং কারণং তথা সর্বশক্তিমান্ তদিচ্ছাপুরণায় কস্যাপি সহা্য়স্য প্রয়ােজনং ন বৰ্ততে । 
যতাে দ্বিতীয়ঃ কোঅপি নাস্তি । 
অর্থ- ঈশ্বরই একমাত্র পরমপুরুষ । তিনি সর্বাতীত , সর্বব্যাপী , অনাদি অনন্ত , তার আদিও নেই , অন্তও নেই । তার রূপ নেই , বর্ণ নেই । তিনি অবর্ণনীয় । কম্পন , কখনও কখনও বাক্যরূপে , তিনি ব্যও হন । তিনি স্রষ্টা , সমস্ত কারণের কারণ । তিনি সর্বশক্তিমান , তা ইচ্ছা পূরণের জন্যে অধীনস্থ কোনও সহকারীর তার প্রয়ােজন নেই ।

কেচিৎ তৎসাযুজ্যং লভন্তে , কেচিচ্চ বিরহেণ বিযুজ্যন্তে । 
তস্য সর্ব ঘটতে , তেন বিনা কঃ কাকরণে সমর্থ ? 
অর্থ- কেউ কেউ তার স্বরূপ উপলব্ধি করেন , কেউ অজ্ঞানতার মধ্যে জীবন বাহিত করেই বিদায় গ্রহণ করেন । তাকে উপলব্ধির চেষ্টা । থাকলে ইচ্ছা পূর্ণ হয় । অপর কেউ কী করতে পারে ? 

স বা এষ মহান আত্ম অজরাে অমরাে অমৃতাে অভয়াে 
ব্রহ্মাভয়ং বৈ ব্রহ্ম ভবতি য এবং বেদ । 
অর্থ- আত্মা নিরাকাখ , তার কোনও অভাব নেই । তার মৃত্যুভয় নেই । আত্মার বয়স হয় না , তিনি মৃত্যুহীন , চির যৌবনের অধিকারী । যিনি এর উপলব্ধি করেছেন , তিনি নির্ভীক সাহসী হবেন । 

এক এবাস্তি নাপরাে বিশ্বভূবনস্য স্রষ্টা 
পালয়িতা চ সংহত্তা চ পুনরাপি সৃজনায় তৎ /
এতদেব দিব্যত্বমীশস্য ভাস্বৎ বৰ্চসমমেয় । 
অর্থ- একমাত্র ঈশ্বরই সেই পুরুষ যিনি বিশ্বের সৃষ্টিকর্তা এবং সময়ে বিশ্বকে বিনাশ করেন , পুনরায় নতুন এক বিশ্ব সৃষ্টি করার জন্যে । তিনিই সব কতৃত্বময় ঈশ্বর । 

ঈশ্বরস্তস্যৈব দূতরূপেণ পৃথিব্যাং প্রেরয়তি দেবান্ । 
তস্মাচ্চ প্রভবতি মঙ্গলং সমাসেনেহ মনুষ্যমণ্ডলে । 
অর্থ- ঈশ্বর মানবের মঙ্গলের জন্য বিশ্বের নানা স্থানে দূত হিসেবে । মনুষ্যরূপি দেবতাদের প্রেরণ করেন । এই দেবতারা মানুষকে উন্নত ও মানবিক জীবন যাপনে পথ দেখান ।

যথাকামং বা উত্তিষ্ঠন্ বা অনন্যমনসা স্তূয়মানশ্চ ভগবন্তম্ 
সায়ং প্রাতশ্চ স্ব - সমাজেন সাস্কম্ । 
প্রার্থনাং কুবীতাহর্নিশং ভগবৎ - সকাশং 
প্রার্থনয়া ক্ষীয়তে সর্বপাপং প্রাপ্ততে চ স্বর্গ ও 
ভূমিষ্ঠ পরিমার্জনেন লৌহমলং যথা প্রয়তি 
অযশ্চ ভবতি পরিশুদ্ধ । 
অর্থ- প্রাতে ও সন্ধ্যাকালে স্ব - সম্প্রদায়ের সঙ্গে দণ্ডায়মান অবস্থায় অনন্যমনে ঈশ্বরের প্রশস্তি উচ্চারণ করাে । এই প্রশস্তিই স্বর্গ লাভের উপায় , যেমন পরিমার্জনায় মরিচা দূর হয় , প্রার্থনায় পাপ ধৌত হয়ে যায় । 

সর্বে অত্র জন্মনা অমৃতস্য পুত্রা অপাপবিদ্ধাশ্ব তে 
ক্কচিৎ কলুষং চ কৃত্বা কেচিদাত্মানং ক্লেদয়ন্তি । 
অর্থ- জীবমাত্রেই নিস্পাপ অবস্থায় অমৃতপুত্র হয়ে জন্মগ্রহণ করে , তার মৌলিক শুদ্ধতা জীবিতাবস্থায় অক্ষুন্ন থাকে , যদিও সাময়িকভাবে নিজের কর্মের ফলে মালিন্য তাকে গ্রাস করে । 

উচ্চো বা নীচী বা ন কো অপি জনঃ 
ন চ নিতরাং পাপমানাে ন বা পবিত্রস্বরূপঃ 
ঈশ্বর করুণয়া কশ্চিৎ মহত্বং লভতে । 
 ঋদ্ধশ্চ জায়তে কশ্চিৎ । শ্রমেন তু কশ্চিদভ্যেতি পদমুন্নতম্ । 
অর্থ- কোনো মানুষ উচু নয় , কেউ নীচু নয় , কোনও মানুষ ঘৃণিত পাপী নয় , কেউ পুণ্যাত্মা নয় পরিশ্রমের দ্বারা ঈশ্বরের করুণায় মহত্ত্বলাভ হয় । তাঁর কৃপায় কেউ জন্মসূত্রেই উন্নতি লাভ করে , কাউকে তার জন্যে পরিশ্রম করতে হয় ।

যত্র যত্র মে মনাে গচ্ছতি দৃশ্যতে প্রকতুম্ 
তস্য কৃপাং বিনা ন কোসপি মুক্তিমর্হতি । 
অর্থ- যে - দিকেই দৃষ্টিপাত করি ঈশ্বরের সৃষ্টি দেখতে পাই । তার করুণা । ব্যতিরেকে কোন কর্মই কেউ সাফল্যলাভ করে না । 

অক্লেশেন বৈ সম্ভবতি ঈশ্বস্য গুণকীর্তন্ 
তদ্ গুণানাং চ নিরূপণং তু ক্লেশকরমের প্রতীয়তে । 
গুরােঃ কৃপয়া এব তজ্ জ্ঞানমেবাধিগম্যতে । 
অর্থ- ঈশ্বরের গুণগান করা সহজ , তার রহস্যের গভীরতার পরিমাপ করা দুঃসাধ্য । গুরুর কৃপায় যদি অন্তরে তার উপলব্ধি জন্মায় , ফললাভ সহজেই হয় । 

বেনস্তৎপশ্যন্বিশ্বা ভূবননি বিদ্বা্ু যত্র বিশ্বং ভবতােকনীড়ম্ । 
যস্মিন্নিদং সং চ বিচৈতি ওতঃপ্রােতশ্চ প্রজাসু । 
অর্থ- যা কিছু বিচরণ করে , যা কিছু স্থির হয়ে থাকে , যা হাঁটে , যা সাঁতার দেয় , যা ওড়ে , সে সকলেরই প্রভু , সেই ঈশ্বর । ঈশ্বর দ্বারাই বিশ্ব ঐক্যবদ্ধ , এ থেকেই সব - কিছুর উৎপত্তি । 

অমােঘাশীষ স্তত্মিন্নেব সদৈব সন্তি পরমেশ্বরস্য। 
বাে জানাতি দুঃখত্রয়জজরাে মনুষেহ সংসারে । 
স এব তুমর্হতি দুঃস্বত্রয়স্য হেতবশ্চ পরা - নিবৃত্তেরূপায়শ্চ তেষাম্  
স বৈ বিজানাতি সংসারসাগরস্য গহনং রহস্যম্ । 
অর্থ- ঈশ্বর তাকে আশীর্বাদ করেন , যিনি দুঃখের অস্তিত্ব , তার কারণ ও তার অবসানের পথ উপলব্ধি করেন । পার্থিব জীবন যাপনের যথার্থ পথ তিনি জ্ঞাত হয়েছেন । 

বেদপঠনং , পুরােহিতেভ্যো দানং যত্তস্তাপশীতাদিকৈরাত্মপীড়নম্ 
অমৃতত্ত্বলাভায় তপশ্চরণমিতাদিকং মােহগস্তেং পরিশুদ্ধংন করােতি । 
অর্থ- যার মনের ক্লেদ দূর হয়নি , বেদ অধ্যয়ন , পুরােহিতকে অর্ঘ্যদান , ঈশ্বরের উদ্দেশ্যে যজ্ঞ , তাপ ও শৈত্যের দ্বারা আত্মনিপীড়ন এবং অমরত্ব লাভের উদ্দেশ্য আরও ঐ জাতীয় বহু কৃচ্ছসাধন তাকে শুদ্ধতা দান করে না । 

শ্ৰদ্ধয়া পূজিতো বৈ ঈশ্বরােস্মৎ প্রার্থনাং পূরয়তি 
হে প্রিয়তম ! তবৈব সুরক্ষাশ্রিতানাম্ শ্রু ভৈষণাং চ গৃহাণ । 
অর্থ- শ্রদ্ধা সহকারে ঈশ্বরের পূজা করলে , ঈশ্বর ভক্তের প্রত্যেকটি পূজা । গ্রহণ করেন । হে প্রিয়তম , ঈশ্বর , ভক্তর সকল সদিচ্ছা গ্রহণ করুন । 

অন্তরন্তি মনসি কামাস্তেভ্যো উদিতানি 
সর্বাণি ত্তেশ্চিতানি কর্মাণি ইহলােকে 
ত্রতান কামান্ বিলােক্যতে বিধাত্রা ইশলােকে 
নরাণাং শুভাশুভ - কর্মফল - বিধানকালে 
তীক্ষভাষণরতাশ্চ যে , যে চাতিদর্পপরায়ণা 
তেষাম্‌ কৃতে স্বগী ভবতি পরাঙ্মুখঃ সর্বদা । 
অর্থ- ঈশ্বরের রাজত্বে সকল কর্মের বিচার হয় মনের অন্তর্নিহিত উদ্দেশ্যের বিবেচনায় । যে আত্মম্ভরী , যে কথা বার্তায় উগ্র , সে স্বর্গে । প্রবেশ করতে পারবে না । 

নায়মাত্মা প্রবচনেন লভ্যঃ ন মেঘয়া ন বহুধা শ্রুতেন । 
যমেবৈষ বৃনুতে তেন লভ্যস্তস্যৈষ আত্ম বিবৃণুতে তনুং স্বাম্ । 
অর্থ- ঈশ্বরকে যুক্তির দ্বারা লাভ করা যায় না । যুগ যুগান্তের যুক্তি প্রয়ােগেও । তিনি লভ্য নন । বিশ্বাস ও ভালােবাসা দ্বারা তিনি সহজ লভ্য ।

শুভেষণা সত্যম ক্রোধশ্চ শুদ্ধতা সত্যবাদিতা । 
প্রেম - দয়াদয়াে গুণৈরন্বিতাশ্চ যে জনাঃ ঈশ্বরস্তেষাং প্রমীদতি । 
অর্থ- সদিচ্ছা , প্রেম , শুদ্ধতা , সত্যবাদিতা ও দয়াগুণ যার চরিত্রে বিদ্যমান , ঈশ্বর তাকে পছন্দ করেন । 

যাবন্নৈব আস্থা ঈশ্বর ভবতি পূর্ণা 
তাবান্নাকপৃষ্ঠং চ ভবতি সুদুস্তরম্ । 
অর্থ- সা আস্থা চ তাবন্ন যাতি পূর্ণতাং যাবদাস্তিকে ন জায়তে প্রীতিঃ বিশ্বাস না থাকলে তুমি স্বর্গে প্রবেশ করতে পারবে না এবং তােমার বিশ্বাস সম্পূর্ণ হবে না , যত দিন না তুমি ঈশ্বরে বিশ্ববাসীদের সকলকে ভালবাসবে । 

প্রতিনিয়তং প্রার্থনাং কুবীত সদা তদর্থভাবনয়া সহ 
ততো বৈ দুষ্যতে ভগবদুভাসং ভাগ্যশ্রীশ্চ ভবতি প্রসন্না। 
অর্থ- নিয়মিত প্রার্থনা অব্যাহত রাখাে , কারণ ভাগ্য তার প্রতি সুপ্রসন্ন হয় , ঈশ্বরের জ্যোতি যার কাছে উন্মােচিত হয় । 

দর্শন - গণিত শাস্ত্র পারগানাং ভগবৎ - প্রেষিতমহা জনানাম্ 
প্রতি বােধসুকরং তু ভগবৎ - সৃষ্টিরহস্যং গহনং গভীরম্ । 
যশ্চ যস্য ধমর্মাগং ততঃ প্রতীপগমননীশ্চরস্যাসহনীয়ম । 
অর্থ- দার্শনিক , গণিতজ্ঞ ও দেবগণ ঈশ্বরের সৃষ্টির গভীরত্ব উপলব্ধি সহজেই করতে পারেন । ধর্মের পথ থেকে কোনাে চ্যুতি ঈশ্বর সহ্য করেন না । 

পাপরহিতাশ্চ ভতা শ্রদ্ধয়া সেবামহে ঈশ্বরম নিত্যম্ । 
মহান বৈ ঈশরাে ধি - হীতানাং ধিয়ং য : প্রচোদয়তি 
তদ্বদিহলােকে বৰ্ত্ততে য : প্রান্তাে ধী - সম্পৎসমৃদ্ধ । 
স এব নয়েৎ সুপথা যাবদল্লাৎ জনান পৃথিব্যাম । 
অর্থ- ঈশ্বরের প্রতি বিশ্বস্তজনের মত আমি সেবাপরায়ণ । পাপমুক্ত হয়ে আমরা যেন ঈশ্বরের সেবা করতে পারি । ঈশ্বর অবহেলা ও বুদ্ধিবিকার দেখলে অপ্রসন্ন হন । মহান ঈশ্বর বুদ্ধিহীনের বুদ্ধিজ্যগ্রত করুন । জ্ঞানী ব্যক্তির উচিৎ ঈশ্বর প্রদর্শিত পথ অনুসরণ করার জন্য অল্প জ্ঞানী ব্যক্তিকে উজ্জীবিত করা । 

ঈশ্বরস্য মহদদানং বিবেকো বিদ্যতে নৃণাম্ 
তদধিকতরং সমর্থসাধনমিষ্টতরং বা ন কিঞ্চনাস্তি তত্ত্ববােধায় সম্যক্ । 
অর্থ- মানুষকে ঈশ্বরের সর্বশ্রেষ্ঠ দান তার বিচার বুদ্ধি । বিচার বুদ্ধির চেয়ে সর্বাঙ্গসুন্দর ও কাখনীয় আর কিছু নেই বিচার বুদ্ধির মাধ্যমে মানুষ বােঝে কোনটা সত্যপথ এবং কোনটা মিথ্যা । 

নগ্ন এব ধরামতি , নগ্ন প্রতিচ্ছতি 
যদদৈববিহিতম কর্ম তত্ত্ব সাধ্যং প্রয়ত্বতঃ । 
অর্থ- মানুষ পৃথিবীতে আসে নগ্ন হয়ে , বিদায়ও নেয় নগ্ন হয়ে । কর্ম করতে হবে , ঈশ্বর - লিখিত ললাটলিপি অনুযায়ী । 

স এব সুখী সদৈব যঃ স্বার্থপরতামতত্যতি সর্বশঃ 
সত্যং তেনৈব লং শান্তিঃ শাশ্বতী তেনৈব চাণ্ডা । 
অর্থ- তিনিই সুখী হবেন , সর্বপ্রকার স্বার্থপরতা যিনি জয় করেছেন , শান্তি লাভ করেছেন , সত্যের সন্ধান পেয়েছেন । 

জীবনং যখাপ্তং তমেব বরেণ্যমিতি বিচিন্ত্য 
গতাসূনাং চ পূরণক্যং ধর্মানুগমং যস্য জীবিতম্ । 
জরয়া পীড্যমানাে পি যন্তামভিনন্দতি চ 
তেনৈব লভ্যং ভগবৎ - প্রসাদং দীঘর্মায়শ্চেতি ধ্রুবম্ । 
অর্থ- জীবনকে কর্মময় করে নাও , বার্ধক্যকে স্বাগত করাে , মৃত্যু কর্তৃক সৃষ্ট শূন্যতা পূর্ণ করতে নতুন প্রজন্মকে সাহায্য করাে । ঈশ্বর তােমাদের দীর্ঘ ও সুস্থ জীবন দান করবেন । 

যে বিশ্বাসনির্বাহং তবন্তি হবচনা কদাপি ন প্রবিচলন্তি । 
ঈশ্বরনাম্না কতং প্রতিজ্ঞা নির্বাহয়ন্তি তে বৈ বিশ্বাস - পরায়ণঃ। 
অর্থ- তারাই ঈশ্বরের প্রতি বিশ্বস্ত যারা ন্যন্ত দায়িত্ব পালন করেন , যাদের কথায় কোনাে চ্যুতি হয় না , মানুষকে প্রদত্ত প্রতিশ্রুতি ঈশ্বরের প্রতি কর্তব্য আনে পালন করেন । 

প্রীতি বিনা তকতক্তে শ্রদ্ধা নৈৰ পরিপূর্যতি 
শ্রদ্ধাং বিনা শূনং ভরতি কর্ণঃ প্রবেশদুকরঃ । 
অর্থ- ঈশ্বরকে ভক্তি না করলে স্বর্গে প্রবেশ করতে পারবে না , ভক্তি সম্পূর্ণ হবে না ঈশ্বরের সৃষ্ট সকলকে ভালাে না বাসলে । 

যদা সন্তোষমাপ্নোতি সৎকার্যন অসৎকার্যেন ক্লশ্যতি  
তদৈর হি ভবেন্নবঃ সত্যং সত্যমীশ্বরাস্থতঃ। 
অর্থ- তােমার ভালাে কাজ যখন তােমাকে আনন্দিত করে এবং তােমার মন্দ কাজ যখন তােমাকে দুঃখিত করে , তখনই তুমি ঈশ্বরের যথার্থ অনুগত । 

অন্নং যাে দদাতি বুভুক্ষিতেভ্যঃ পীড়িতানাং ভবতি সহায়কঃ
দুঃখার্তাণা সমাশ্রিষ্যতি তস্যৈৰ ঈশঃ প্ৰসাদতি । 
অর্থ- যখন তুমি একজন মানুষের হৃদয়কে আনন্দিত কর , বুভুকে অনুদান কর , আর্তকে সাহায্য কর , পীড়িতের দুঃখের লাঘব কর , অত্যাচারিতের প্রতি কৃত অন্যায়ের অবসান কর , তখন ঈশ্বর প্রসন্ন হন । 

ক্ষন্তব্যঃ সর্বজীবাশ্চ নাপি শপ্তব্যা অরাতয়শ্চ 
এবং যে মন্যন্তে তেষাং প্রসাদতি কেশবঃ । 
অর্থ- ক্ষমা করাে , তােমার শত্রুকে অভিশাপ দিও না । তাতে ঈশ্বর প্রসন্ন হবেন ।

যদ্ দদাতি দক্ষিণ হস্তেন তন্ন বামাে বিজানীয়াৎ 
এবং সমাচরেৎ বুধ এষ ঈশানুশাসনম্ । 
অর্থ- ঈশ্বরের বিধানে সেই শ্রেষ্ঠ দান যা দক্ষিণহস্ত দেয় , বামহস্ত জানতে পারে না । আত্মশ্লায্যা ঈশ্বর সহ্য করেন না । 

পরত্র প্রয়াতে নরে কর্মচ সত্য নূনং বিরমিত ইহলােকে । 
তথাপি তস্য ত্রাণ - দান - জানপ্রসারণাদি মুকৃতস্য কীৰ্ত্ত্যা । 
সুচিরং জীবতি স হৃদয়েষু জনানাং প্রীত্যা চ তমনুচরংতি জনাঃ । 
যেন কেন প্রকারেণ কো হি নাম নু জীবতি ।  
পরিশুপকারাথং যজ্জীবতি স জীবতি । 
অর্থ- ঈশ্বরের রাজত্বে যখন কোনও মানুষের মৃত্যু হয় , তার কর্মের অবসান হয় কিন্তু তাঁর দয়ার কথা তাকে অমর করে । তার কাজ ঈশ্বরের সৃষ্টিকে আরাে সুন্দর করে গঠন করা । অন্যকে সাহায্য করার জন্য যে জীবন যাপন করে , সে পুণ্যাত্মা । 

ঈশ্বরসৃষ্ট্রেী জগতি ক্রোধদ্বেষৌ দূরতঃ পরিহর ।  
যতাে হি দ্বাবেতৈ মনুষ্যাণাং সুকৃতং গ্রসতাঃ মির্নূল যতশ্চ। 
যথা অগ্নিরিন্ধনং দহতি ভস্মীভূতং করােতি চ । 
অর্থ- ঈশ্বরের রাজত্বে ঈর্ষা ও ক্রোধ থেকে দূরে থাকো , কারণ ঈর্ষা ও ক্রোধ পুণ্য কর্মাদি বিনষ্ট করে , যেমন অগ্নি কাষ্ঠকে দগ্ধীভূত করে । 

মাতা তু সদা স্নেহাচিত্তা নিতাং সন্তান - বৎসলা । 
সাদরং যথা ক্রোতে গৃহণানি রুরূদ্যমানং নিজপুত্রম্ | 
ঈশ্ববস্তু সদা ভক্তবৎসলঃ করুণাঘনবিগ্রহঃ 
আত্মানি গৃহণান্তি তথা ভক্তস্যশ্রদ্ধয়া কৃতাং স্তুতিম্ । 
অর্থ- ঈশ্বর ভক্তর সমস্ত সশ্রদ্ধ স্তুতি গ্রহণ করেন , যেমন মাতা তার প্রিয় পুত্রর স্তুতি গ্রহণ করেন স্নেহভরে । ।

ইন্দ্র মিত্রং বরুণমগ্ৰিমাহুরথে দিব্যাস সুপর্নোগরুত্মন্ঃ 
একং সদ্ মিগ্রা বহুধা বদংত্যগিং যমং মাতরিশ্বানমাহঃ । 
অর্থ - ইন্দ্র , মিত্র , বরণ , অগ্নি এবং দৈবপুরুষ গুরুত্যানের বিষয়ে বর্ণনা করাে , তারা সকলেই একই সত্তার প্রতিবিম্ব , মুনিগণ তাঁকে বহু নামে অভিহিত করেন - অগ্নি , যম , মাতারিখা ইত্যাদি । 

উষাকালে সনুদয়ে সন্ধ্যায়াং চান্তমিতে রবৌ দেবং সমুপাসীত মন্দিরে 
ধ্যায়মান তসা মহিমানং দেবস্য সাযুজ্যং প্রাথয় সমাজেন সহ ।
অর্থ- প্রত্যুষ এবং স্বায়ংকালের অমৃত মূহুর্তে নিজ সম্প্রদায়ের সহিত একত্রে মন্দিরে পরমাত্মার সহিত সংযােগ স্থাপন করে তার মহিমা কির্তনের মাধ্যমে । 

যস্যাপি প্রেমাতিশয়মভি ঈশ্বর - দর্শনাযাচিরাৎ 
ঈশৱম্যাপি প্রেমাতিশয়ং ভবতি স্বরূপ - প্রদর্শনীয় তম্ । 
অর্থ- যিনি ঈশ্বরের সাক্ষাতের আকাশ করেন , ঈশ্বর তাহার সঙ্গে সাক্ষাৎ অবশ্যই করবেন । 

যত্র যত্রাপি পৃথিব্যাং বর্ত্ততে বিদ্বান্ ভগবৎ সেবকোত্তমঃ 
জ্ঞানান্বেষণায় গন্তব্যং তত্তৎ স্থানং তীর্থভূতং পবিত্রম্ । 
অর্থ- জ্ঞানের অন্বেষণে পৃথিবীর যে কোনও প্রান্তে গমন করবে , কারণ জ্ঞানবান ব্যক্তি ঈশ্বরের সেবা উত্তমরূপে করতে পারেন । জ্ঞানবান ব্যক্তির সঙ্গলাভও মঙ্গলজনক । 

জ্ঞানমাহর , জ্ঞানবান্ বৈ সদ্সদ্ বিবেকমেতি 
ঋতং চ চরিতুং শক্নুয়ান্ মর্ত্ত্যে , গতিনির্দেশমাপুয়াৎ চ স্বর্গলােকে ।
অর্থ- জ্ঞান অর্জন করাে । জ্ঞান জ্ঞানবানকে সৎ ও অসতের মধ্যে পার্থক্য নির্ণয় করতে সাহায্য করে এবং পৃথিবীতে ও এমনকি স্বর্গেও তাকে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে । 

তিষ্ঠাস্মিন্ জগত্যাং নলিনীদলগত জলবিন্দুবৎ 
বিত্তম্ বর্ধয় , মা ভব তদাসক্তঃ 
অর্থ- কথং তুমিহ ঈশ্বরেন প্রেরিতাে যদি ন কর্তৃং জগৎ ঋদ্ধতরম্ । পদ্মপত্রে নীরবিন্দুর মতাে সংসারে অবস্থান করাে , ধন সঞ্চয় করাে , কিন্তু তাহাতে আসক্ত হইও না , কারণ ঈশ্বর তােমাকে পৃথিবীতে প্রেরণ করেছেন পৃথিবীকে ধনসমৃদ্ধ করতে । 

যদি ভবতি অন্বিষ্টং শাশ্বত মানন্দম্
ভূমানন্দস্বরূপাদ প্রার্থয় আনন্দমশুতে ধ্রুবম্ । 
অর্থ- যে - কেউ অনন্ত আনন্দের অন্বেষণ করেন , তিনি প্রার্থনার দ্বারা । সর্বব্যাপী পরমাত্মার নিকট হইতে তার সন্ধান পাইবেন । 

যস্যাচারাঃ নীতিধর্মনিয়শ্চিন্তনং চ উত্তমং তত্ত্ববিকাশকরম্ 
পিতরৌ তথাচার্যাশ্চ যক্ষ্মাৎ পূজা চমেবা চ যথাবিধি প্রাপ্তাঃ 
যস্তু স্ব - দোষাণ বিশােধনায় স্বয়মেব যততে সর্বদা
স ভবতি ঈশ্বরস্য পরম প্রেমপ্রসাদ ভাজনমিতি ন সংশয়ম্ ।
অর্থ-  নৈতিকতার শিক্ষাসমূহ যিনি পালন করেন , সুচিন্তা নিজের মধ্যে বিকশিত করে তােলেন , পিতামাতাকে ও গুরুকে সম্মান ও সেবা করেন , নিজের দোষসমূহ সংশােধন করেন , ঈশ্বরের প্রীতি তিনি অর্জন করেন । 

মহৎ বৈ সত্যং মধুমচ্চ , সত্যে স্থিতে পাপাদ্বিমুক্তিমৰ্হতি 
সত্যাদ্ বলবত্তরাে ন কশ্চিদপি ত্রাতা বিদ্যতে ভূতলে । 
অর্থ- সত্য মহৎ ও মধুর , সত্য পাপ থেকে উদ্ধার করে । পৃথিবীতে সত্য অপেক্ষা শক্তিশালী রক্ষাকর্তা আর কেউ নাই ।

মনাে হি সর্বকরণানাং জ্যেষ্ঠং চ শ্রেষ্ঠং চ  
মনঃ প্রভবা হি প্রবৃত্তিরাদ্যা চেষ্টিতানাং কৰ্মনাম্ । 
সর্বে ভাবপদার্থাশ্চ মনস্যেব প্রজয়ন্তে । 
অর্থ- মনই সবকর্মে অগ্রগামী , সকল ইন্দ্রিয়ের মধ্যে মনই সর্বাপেক্ষা শক্তিশালী । সর্বপ্রকার আপেক্ষিক ধারণার উৎপত্তি মন থেকে । 

ঈশ্বরস্য জীবানাং হিতার্থং য উৎসৃজ্যতি জীবনং কর্মচ 
স ভবতু প্রেমাস্পদং সর্বজনানাম্ 
ঈশ্বরে তু সংশয়ং যস্য স ভবতু ঘৃণাভাজনম্ । 
অর্থ- তারাই বিশ্বাসপরায়ণ যারা ঈশ্বরের সৃষ্টি রক্ষার এবং উন্নতির জন্য । জীবন উৎসর্গ করেন । ঈশ্বরের প্রতি অবিশ্বাসীরা মানবতার শত্রু , তাকে ঘৃণা করাে । 

ঈশ্বরে পরলােকে চ যস্যাস্তি দৃঢ়মতিঃ 
তেন ন কর্ত্তব্যং হিংমনং প্রতিবেশিনং কায়েম মনসা বাপি । 
অর্থ- যিনি ঈশ্বরে ও পরলােকে বিশ্বাস করেন , তিনি যেন তার প্রতিবেশীকে শারীরিক অথবা মানসিকভাবে আহত না করেন । 

প্রতিবেশিনাং রমপি ক্ষুধার্ত্তং পশ্যন্ তমভূক্তং ত্যক্তা 
ধার্মিকো জনঃ স্বয়ম তু ভুরি ভােজনং কর্তং ন শক্নোতি । 
অর্থ- প্রকৃত ধার্মিক নিজের উদর পূর্ণ করে প্রতিবেশিকে ক্ষুধার্ত রাখবেন না । 

জিহ্বা যস্য মমবাতিনী নিন্দ্যবাক্ - ভাষণরতা 
যাে ভবতি সদা পরপীড়ন - শােষণ - প্রবৃত্তিমনস্কঃ 
ধর্মানুষ্ঠানাদপি ন তস্য নিষ্কৃতি স্যাৎ কদাচন 
ন কুত্রাপি তস্য হিসায় প্রায়শ্চিত্তোসপি বিধীয়তে । 
অর্থা- অপব্যবহার ও পরকে শােষণের প্রবৃত্তির দোষ ধর্মীয় আচার - অনুষ্ঠান পালনের দ্বারা ক্ষালন হয় না । প্রকৃত অনুশােচনাই একমাত্র পথ । 

প্রাজ্ঞশ্চ বিচক্ষণশ্চ স এবান্তে সংযতা যস্যেয়িতভাগবাসনা 
যস্যাস্তি চ পারিতােষিকে বিরক্তি 
স বৈ মােহান্ধকারে নিমগ্নো অন্ধবদজ্ঞঃ প্রচরতি সংসারে 
যাে ভােগালালসাপূরণে তাড়ি তােঅপি ক্ষমাং যাচতে ঈশ্বরান্মৃষা । 
অর্থ- তিনিই জ্ঞানী ও বুদ্ধিমান যিনি ইন্দ্রিয়াশক্তি এবং কর্মফলের আকাঙ্খা সংযত করেন ; তিনিই অজ্ঞান যিনি ইন্দ্রিয়ের দাস এবং কত অন্যায় কর্মের পরে ঈশ্বরের ক্ষমাপ্রার্থী । 

কুতশ্চিদ্ দেশাদাগতং বা কাচন জনজাতিজাতং বা 
ঈশ্বরাদ্ভয়প্রর্তিনং শরণার্থিনমাশ্রয়ং প্রদেয়ং মঙ্গলং চ বিধেয়ম্ । 
অর্থ- পৃথিবীর যে কোনাে স্থানের অথবা যে কোনাে জাতিভুক্ত মানুষ , যিনি ঈশ্বরের শরণ নেন , তাঁর উপকার করাে , যাতে তিনি নিরাপদ ও আশ্বস্ত বােধ করেন । 

ঈশ্বরং কেবলং ভয়ং কুর্বাণঃ সর্বাগদি বিপদি চৈব 
ন কম্মাদপরাৎ স বিভেতি নির্ভয়ং জীবতীতি ধ্রুবম্ । 
অর্থ- তােমার জ্ঞান অনুযায়ী ঈশ্বরকে ভয় করাে , তা হলে তুমি নানাবিধ বিঘ্ন ও বিপদে সাহসের সঙ্গে মােকাবিলা করতে পারবে , ঈশ্বর তােমাকে জয়ী করবেন । 

অতিপ্রাকৃতক্রিয়াসিদ্ধাশ্চ ঈশ্বরস্য মাঙ্গল্যবার্ত্তাবহাশ্চ কেবলম্ 
তে চ শ্রদ্ধার্হা স্তথাপি উপাস্যস্তু এক এবাদ্বিতীয়ঃ পরমেশ্বরঃ । 
অর্থ- যিনি অলৌকিক কর্মে সিদ্ধ তিনি ঈশ্বরপ্রেরিত পুরুষ , শুভ - বার্তা বহনকারী । পূজনীয় কিন্তু একমাত্র পরমপুরুষ , ঈশ্বর । 

বিভবে সতি তু যো নৃশংসো বিধিং বিহায় চরতি জীবনম্ 
অন্যায় বৃত্তশ্চ ভিক্ষামাদদাতি তং প্রতি ঈশ্বরােভবতি পরাঙ্মুখ । 
অর্থ- যে ব্যক্তি পাষাণ হৃদয় , ঈশ্বর তাকে ক্ষমা করেন না । যিনি অনুশাসন লঙঘন করেন , ভিক্ষা করেন , ঈশ্বর তাঁর কাছ থেকে নিজেকে দূরে রাখেন । 

কান্তানাং হৃদয়ং যা আহ্লাদয়তি আর্ত্তানাং ক্লেশং চ 
যো দূরিকরােতি স স্বর্গম্য লভতে রাজমার্গম্ । 
অর্থ- যিনি পাড়িতের হৃদয়কে আনন্দিত করেন , আর্তের দুঃখ দূর করেন , তিনি স্বর্গে দ্রুত গমনের পথ প্রাপ্ত হন । 

যঃ সমর্থযতে বিশ্বস্তান্ আর্ত্তনাং চ সহায়তঃ 
স পশ্যেৎ স্বর্গন্ধারমপাবৃতম্ ঈশ্বরমপি সহায়কম্ । 
অর্থ- প্রয়ােজনের সময়ে ঈশ্বরবিশ্বাসীদের যিনি সাহায্য করেন , যিনি অত্যাচারিতকে সহায়তা প্রদান করেন , স্বর্গের প্রবেশদ্বারে ঈশ্বর তাকে সাহায্য করবেন । 

পৃষ্ঠঘাতাে ব্যভিচাৱাদপি ভয়ংকরঃ । ঈশ্বরঃ পৃষ্ঠঘাতিনং 
তাবন্ ন ক্ষমতে যাবদেবাহতস্য ক্ষমামসৌ ন লভতে । 
অর্থ- বিশ্বাসঘাতকতা করা ব্যাভিচার অপেক্ষা দোষণীয় । পৃষ্ঠদেশে যারা ছুরিকাঘাত করে তাদেরকে ঈশ্বর ক্ষমা করবেন না , যতক্ষণ পর্যন্ত আহত ব্যক্তি নিজে ক্ষমা না করেন । 

যস্তু নাচরতি ভৈক্ষ্যং পরিশ্রমেণ তু অর্জয়তি 
স্বজীবিকাং পুরুশস্য তস্য ঈশ্বরঃ প্রসীদতি । 
অর্থ- যিনি নিজের পরিশ্রম দ্বারা জীবিকা নির্বাহ করেন , ভিক্ষা করেন না , ঈশ্বর তাঁকে সাহায্য ও করুণা করেন ।

যাে দদাতি অন্নং স্বজনায় স তবানুগত্যমর্হতি । 
বিরােধং তেন সহ ক্রিয়তে চেৎ ঈশ্বরাে ভবতি বিরক্তঃ। 
অর্থ- তােমার পরিবারের অন্নদাতার তােমার আনুগত্য প্রাপ্য , তাঁর । বিরুদ্ধাচরণ ঈশ্বরের বিরক্তিকারক । 

ধনবান্ পশ্যতু ধনবত্তকমুত্তরােত্তরম্ 
দারিদ্রোসপি পশ্যতু দরিদ্রতরমধঃ ক্ৰমম্ । 
এবমেব বিচার্যং তারতম্যেন ঈশ্বর - প্রসাদম্ । 
অর্থ- ধনাঢ্য ব্যক্তি তার চেয়ে যারা অধিকতর ধনবান ব্যক্তির দিকে দৃষ্টিপাত করবেন । দরিদ্রের দরিদ্রতদের দেখবেন । তা হলে । আত্মশ্লাঘা পরিত্যাগ করে ঈশ্বরের করুণা উপলব্ধি করতে পারবেন । 

কামী ইন্দ্রিয়দাসােআস্তি কামভােগলালসা নীচত্বং নয়তি 
নিষ্ঠ জগতি পদ্মপত্রমিবাংভসা । এতদ্বৈ ঈশ্বরানুশাসনম্ । 
অর্থ- ইন্দ্রিয়াসক্ত ব্যক্তিরা প্রবৃত্তির দাস । ইন্দ্রিয় সুখের সন্ধান মানুষকে হীন করে । ঈশ্বরের বিধান মানুষকে পদ্মের পাপড়ির মতাে হতে হবে । জলের দ্বারা পরিবৃত হয়েও সে সিক্ত হয় না । 

বিষয়মুখত্যাগং বা সমাজং প্রতি যৎ কর্তব্যম্ । 
তৎ ত্যাগং নৈব ত্যাগমীশ্বর প্রােণিতম্ 
কামপাশ - বিমােচনবিতি ত্যাগমীশ্বরসম্মতম । 
অর্থ- দৈহিক স্বাচ্ছন্দ্য ত্যাগ করা ও সামাজিক দায়িত্ব থেকে অব্যাহতি ঈশ্বরের অভিপ্রেত নয় । তিনি চান শুধু বাসনা - কামনার বজ্রমুষ্টিকে পরাভূত করা ।

সত্যং যস্য ব্রতােপবাসং সন্তেং তীর্থভূতম্ 
দিব্যজ্ঞানং ধ্যানং চ যজ্ঞস্বরূপম্ 
দয়া চ প্রতিমা যস্য ক্ষমা বৈ জপমালা 
তস্য প্রদীদতি ঈশ্বরঃ পুরতাে নিত্যম্ । 
অর্থ- সন্তোষ যাদের উপবাস , সত্যপথ যাত্রা যাদের তীর্থগমন , তত্ত্বজ্ঞান এবং ধ্যান যাদের অবগাহন , করুণা যাদের বিগ্রহ এবং ক্ষমা যাদের জপমালা , ঈশ্বরের করুণা সর্বাগ্রে তাদেরই প্রাপ্য । 

হিংসনাৎ স্তেয়াদনৃতাৎ বিরতাে ভব । এষ ঈশ্বৱােদেশঃ । 
অর্থ- ঈশ্বরের বিধান - হত্যা , চৌর্য ও মিথ্যাভাষণ পরিহার করতেই হবে । 

ঈশ্বরঃ মা দূষয় । স্বয়ং বিচারয় 
স্বকৃত - পাপপ্রজাতং বৈ সর্বং তব দুঃখ ভােগম্ । 
অর্থ- তােমার দুঃখভােগের জন্যে ঈশ্বরকে দায়ী কোরাে না , নিজের কৃতপাপের জন্যে নিজের বিচার করাে । 

ঈশ্বরং ন দূষয় যদি তব বারিণা পরিপূরিতাে দীপা অন্ধকারং ন দূরীকরােতি 
যদি বা বিনষ্টেন্ধনেনাগ্নিপ্রজ্জ্বলনস্য প্রচেষ্টা বিফলা ভবতি । 
অর্থ- নিজের প্রদীপ জলে পূর্ণ করে তার দ্বারা আলাে জ্বালাবার চেষ্টায় অন্ধকার দূর না হলে , কিংবা ভেজা কাঠে অগ্নি প্রজ্জ্বলিত করার চেষ্টায় ব্যর্থ হলে ঈশ্বরকে দোষারােপ কোরাে না । 

যাবৎ তৃষ্ণা স্থিতা নৃষু সংসারসুখ ভােগস্য 
তাবদ্ বৃথা তপশ্চর্যা ঈশ্বরলাভায় যদি ঝ কৃতা। 
অর্থ- পার্থিব সুখের জন্যে নিজের লালসা যত দিন থাকবে , এমনকি ঈশ্বরের জন্যে কৃচ্ছ্রসাধন হলেও বৃথা ।

প্রাণরক্ষার্থমাবশ্যকীয় দ্রব্যজাতস্য ভােগং ন তু পাপম্ । 
শরীরং স্বাস্থ্যরক্ষণং সবৈদ কর্তব্যং ধর্মসাধনার্থম্ । 
তেন বৈ বৰ্ততে প্রােজ্জ্বলঃ প্রজাপ্রদীপঃ সাধ্যতে চাধকৃৎ প্রতিরােধম্ । 
অর্থ- জীবনের প্রয়ােজনসমূহ সাধন করা পাপ নয় , শারীরিক স্বাস্থ্য রক্ষা করা কর্তব্য , নচেৎ জ্ঞানের প্রদীপ প্রজ্বলিত রাখা সম্ভব নয় , দুবৃর্তকে প্রতিহত করাও সম্ভব হয় না । 

বােধে বা চিন্তায়াং কর্মণি বাচি বা 
জীবিকার্জনে বা চেষ্টায়াং শুদ্ধলক্ষণা স্যাৎ । 
অর্থ- সফল প্রার্থনা কৃতা যা ঈশ্বরসকাশম । ঈশ্বরের নিকট প্রার্থনা জ্ঞানের , চিন্তার , বাক্যের কর্মের , জীবিকার । ও প্রচেষ্টার শুদ্ধতা - রূপ ফল দান করে । 

মৎস্যসাংস বর্জনং দিগম্ব রতুং বা মস্তক মুন্ডনম্ 
কর্দমালি প্তাঙ্গম্ বাগ্নিহােত্রাদিকং চৈতানি 
কানিচিৎ কর্মাণি মােহগ্রস্তং ন বিশুদ্ধং কুর্বন্তি । 
অর্থ- যত দিন না মােহমুক্তি ঘটছে , মৎস্য - মাংস বর্জন , দিগম্বরত্ব , মস্তক মুণ্ডন , কর্দমালিপ্ত দেহ , অগ্নিতে আহুতি দান ইত্যাদি মানুষকে শুদ্ধ করে না । 

স এব বিশ্বাসবান্ যস্য বাচনৎ কর্ম চ 
নিরাপদমিতি মনন্তে ভগবৎ - প্রজাবর্গাঃ । 
অর্থ- তিনিই বিশ্বস্ত যার হস্ত ও জিহ্বা দ্বারা ইশ্বরের সৃষ্টির কোনও বিপদের কারণ না হয় । 

যে তু ঈশ্বর - কতৃত্বে সংশয়ন্তি কাপুরুষাঃ 
তে নিকৃষ্টাঃ শত্রবশ্চ ঈশ্বরস্য , তেষাং মহতী বিনষ্টিঃ
অর্থ- তারাই ঈশ্বরের সবচেয়ে বড়াে শত্রু যারা কাপুরুষ এবং ঈশ্বরের ইচ্ছা । সম্পর্কে সন্দিগ্ধ । এই কাপুরুষেরা মানবজাতির বড় ক্ষতির কারণ ।

সত্যমেব বাচং বদেৎ প্রতিজ্ঞাতং নির্বাহয়েৎ 
ন্যস্তদায়ং সম্পাদয়েৎ মলিনবাসনাং চপরিত্যজেৎ। 
অর্থ- সত্য বলাে , প্রতিজ্ঞা পালন করাে , তােমার প্রতি ন্যস্ত বিশ্বাস ভঙ্গ কোরাে । কোনাে অপবিত্র ইচ্ছাকে মনে স্থান দিও না । ঈশ্বর প্রীত হবেন । 

যাবতী স্নেহশীলা মাতা সন্তানং প্রতি ভবতি 
তদধিকো দয়াময়ো ভগবান্ স্বয়ংসৃষ্টান্ প্রজান্ প্রতি 
হিংসনং নার্হতি প্রজানাং যদি তন্ন ভবতি চানিবার্যম্ 
খাদ্যসংগ্রহহার্থ বা আত্মসংরক্ষণার্থংসপরিহার্যম্ । 
অর্থ- তার সৃষ্ট জীব সকলের প্রতি ঈশ্বরের করুণা , সন্তানদের প্রতি মায়ের ভালােবাসার চেয়ে অধিক । খাদ্যের জন্যে অথবা আত্মরক্ষার জন্যে একান্ত প্রয়ােজন ব্যতিরেকে , ঈশ্বরের কোনও সৃষ্টিকে বিনাশ কোরো না । 

মনাে যস্য পবিত্র্ম্ বাসনা চ সুসংযতা 
শ্লোকোচ্চারাশ্চ মধুম্বনাঃ স এব ভবিতুমর্হতি 
প্রার্থনায়াং পুরােহিতাে যজমানেভ্যো বহুদত্ত দক্ষিণঃ 
কবােষ্ণ মৃদুবাবং বৈ স দ্রাবণে তু ভবতি শক্তঃ 
যাবদেব ভ্রান্তিং শ্রাবক্যানাং বা কুমতিং চ তেষাম্ । 
অর্থ- যে কোনাে ব্যক্তি , যার মন পবিত্র , যিনি সংযতেন্দ্রিয় এবং যিনি । সুমধুর স্বরে শ্লোক আবৃত্তি করতে সক্ষম , তিনিই পুরােহিত ( গুরু ) হিসেবে পূজায় পৌরােহিত্য করতে পারেন । ভক্তগণ তাকে প্রভূত দান করবেন যেন তিনি সচ্ছন্দে দানের অর্থে আনন্দময় সাংসারিক জীবন যাপন করতে পারেন ।

বিদ্বৎবরাণাং ভাষণ শ্রবণং চান্যান্ 
বিজ্ঞান তত্ত্ববুদ্ধ করণমুচ্যতে চ 
ধর্মকর্মানুষ্ঠানতুল্যং বা তদধিকবরদম্ । 
অর্থ- বিদ্বানের বচন শ্রবণ করা , অপরের মধ্যে বিজ্ঞানের শিক্ষা সঞ্চারিত করে দেওয়া ধর্মীয় আচারের অপেক্ষা বেশি ফলদায়ী । 

মনীষিণাং মমিবিন্দুশ্চ বীরাণাং রক্তবিন্দবঃ 
উভয়ােসপি পবিত্রৌ চ অমৃতােপমাবুচ্যতে । 
অর্থ- বিদ্বানের মসি , জাতি রক্ষার্থে আত্মোৎসর্গকারীর রক্তবিন্দুর সমান পবিত্র । 

সুখী ভব ঈশ্বরপ্রসদাৎ - এবমুবাচৎ মিত্রমতিনন্দোৎ 
স যদি সাহায্যং যচেতে তৎ পার্শ্বে স্থিতাে ভব সর্বসম্পৎ সহ । 
অর্থ- বন্ধুকে অভিনন্দন করার সময়ে ঈশ্বরের করুণার কথা তাকে স্মরণ করিয়ে দেবে । তােমার সর্বস্ব দিয়ে তােমার বন্ধুর প্রয়ােজনের সময় তাকে সাহায্য করবে । 

ঈশ্বরঃ স্বয়ংশুক্রঃ স্নিহয়তি পবিত্রজনমসংশয়ম্ । 
দিবা উপােষ্য নক্তং পাবনং পঙক্তি ভােজনং স্বজনৈঃ সহ 
এবং যন্তু পৌৰ্শৰ্মাসম্ আচরতি তস্য বৈ ঈশ্বরঃ প্রসীদতি । 
অর্থ- ঈশ্বর পবিত্র , তিনি পবিত্র জুনকে ভালবাসেন । যদি তুমি পূর্ণিমার দিন দিবাভাগে উপবাস করাে ও স্বজাতিবর্গে ও পরিচিতদের সঙ্গে একত্রে চন্দ্রালােকে ভূরিভােজ কর , তােমার অনিচ্ছাকৃত অন্যায়ের অনেক প্রশমন হবে । তােমার পূর্বপুরুষ স্বর্গ থেকে তােমাকে আশীর্বাদ করবেন এবং তােমাকে বিপদ মুক্ত রাখবেন । একে ভােজ উৎসব বলা হয় ।

ঈশ্বরসৃষ্টেষু জীবেষু যাে দয়াবান্ তং প্রতি ঈশ্বৱােসপি দয়াবান্ 
পশুবধশ্চেদনিবার্যং তর্হি তান্ স্বল্পতমা পীড়া ভীতিশ্চ দেয়া । 
এষ ঈশ্বরাদেশঃ । 
অর্থ- ঈশ্বরের সৃষ্ট জীবগণের প্রতি যিনি দয়াল , ঈশ্বর তাহার প্রতি দয়ালু । একান্তে কোনাে প্রাণীকে বধ করা প্রয়ােজন হলে , ঈশ্বরের আদেশ , যতদূর সম্ভব কম যন্ত্রণা দান ও ভয় যাতে সে না পায় তার ব্যবস্থা করতে হবে । 

আস্তিকো ন ব্যভিচারী স্যাৎ পরদারং নাভিগচ্ছেৎ 
ন বদেৎ প্রতিষিদ্ধং চ সত্যে স্থিতাে ভবেৎ । 
অর্থ- ঈশ্বরের ভক্তেরা ব্যাভিচারী হবেন না , অপরের স্ত্রীকে কামনা করবেন , নিষিদ্ধ বাক্য উচ্চারণ করবেন না । সত্যের প্রতি অবিচল থাকবেন । 

পশবশ্চ ভগবৎ - সৃষ্টাঃ । তান্ প্রতি সদয়াে ভব । 
যতন্তে চ মানষী বাক্ বাচনে অশক্তাঃ 
ক্ষুধার্তেভ্যো তৃষ্ণার্ত্তেভ্যশ্চ খাদ্যং পেয়ংচ দীয়তাম্ 
তে নৈব প্রাপ্তক্ৰমাঃ প্রপীড়িতাশ্চ ভবন্তু । 
অর্থ- ঈশ্বরের সৃষ্ট জীবজন্তুর প্রতি সদয় হবে , কারণ তারা অবলা । ক্ষুধার্ত প্রাণিকে খাদ্য ও তৃষ্ণার্তকে পানীয় দান করবে । তাদের ওপর অত্যাচার করা , তাদের অতিরিক্ত পরিশ্রম করানাে ঈশ্বরের ক্রোধ উৎপন্ন করে । 

শ্রাবকস্য বােধশক্তিং বিভাব্য বক্তুমর্হতি বাচম্ । 
এষা বৈ ভগবদিচ্ছা । সর্ববিষয়ে যুগপদালােচ্যমানে 
ন কশ্চিদ্ বিষয়াে ন কস্যাপি বােধং গম্যতে । ভ্রান্তিরের জায়তে চ । 
অর্থ- ঈশ্বরের ইচ্ছা , মানুষ যার সঙ্গে কথা বলছে তার বুদ্ধি বৃত্তির ক্ষমতা বিবেচনা করে কথা বলবে । সকল বিষয় যদি সব মানুষের সঙ্গে আলােচনা করা হয় , বােঝায় ভুল হবে , কাজে ভুল হবে । ঈশ্বরের সৃষ্টি ক্ষগ্রিস্থ হবে ।

অনুং দেহি ক্ষুধার্তায় শুশ্রুষত্ব সাতুরং জনম্ । 
কশ্চিদনায়েনা বন্ধশ্চেং কুরু তস্য বন্ধনমােচনম্ । 
অর্থ- ক্ষুধার্তকে অন্নদান করাে , অসুস্থ মানুষের সেবা করাে । বন্দী যদি অন্যায়ভাবে কারারুদ্ধ হয়ে থাকে , তাকে মুক্ত করাে । ঈশ্বর এতে প্রিত হন । 

সহচরাঃ পাপকর্তারােসপি যদি সাহায্যমুপচন্তে 
পাপান্নিবার্য তানরুরূস্বপাপবিতরান্ । 
অর্থ- মিত্ররা পাপিষ্ঠ হলেও বিপদের মুখে তাদের ছেড়ে যেয়াে না । পাপীকে , পাপ কর্ম করতে নিষেধ করে তাকে সাহায্য করাে , পাপ থেকে তাকে নিবৃত্ত করাে । 

যাে যােগ্যো যঃ সমর্থশ্চ করােতি কর্ম চ আত্মনাে 
পুৱম্য চ তৎ সহায়ঃ প্রমন্নশ্চ স্বয়ং ভবতি ঈশ্বরঃ । 
অর্থ- যার ক্ষমতা আছে এবং যােগ্যতা আছে তাকে নিজের জীবন ধারণের জন্যে এবং অপরের অন্নসংস্থানের জন্যে কাজ করতে হবে , ঈশ্বর তার প্রতি সদয় । 

ঈশ্বরলাভায় আনং বিদ্ধি 
প্রতিজনস্য জ্ঞানাহরণমবশ্যং করনীয়ম্ । 
অর্থ- ঈশ্বরকে জানতে নিজেকে জানাে । জ্ঞান উপার্জন প্রত্যেক মানুষের কর্তব্য । 

নারী তু সমাদরনীয়া । এষ ঈশ্বরাদেশঃ 
সা বৈ ভবতি মাতা চ কন্যা চ ভহিনী বা 
তাং প্রতি যৎ কর্তব্যং তদকরণং নরকং নয়তি । 
অর্থ- ঈশ্বর আদেশ দিয়েছেন , নারীদের সঙ্গে ভালাে ব্যবহার করবে , কারণ তারা তােমাদের মাতা ও কন্যা । নারীদের প্রতি কর্তব্যে অবহেলা অথবা দুঃব্যবহার করলে তােমার সামনে নরকের দ্বার উন্মক্ত হবে ।

প্রতিদানং বা পুনর্লাভমিচ্ছন্ ন কুরূস্ব কিমপি দানম্ 
এবমনিচ্ছন্নপি লভেত্তু পুণ্যং জগদপিচ ভবতি তব মিত্রম্ । 
অর্থ- কোনও কিছু দান করে তার বদলে কিছু পাওয়ার আকাঙ্খা করাে । ঈশ্বর তােমাকে পৃথিবীর বান্ধবে পরিণত করবেন এবং সময়ে স্বর্গসুখ দান করবেন । 

সমুৎপন্নে বিবাদে তু বিচারাৎ প্রাগের শ্রোতব্যম্ 
উভয়পক্ষস্য বক্তব্যং যতাে বিস্পষ্টং ভবতি তথ্যমবিথম্ । 
অর্থ- বিবদমান দুই পক্ষ মীমাংসার জন্যে তােমার কাছে এলে উভয় পক্ষেরই বক্তব্য না শুনে কোনও সিদ্ধান্ত করবেন না , কারণ প্রকৃত সত্য তােমার গোচরীভূত হলেই ঈশ্বর প্রদত্ত দায়িত্ব সম্যকরুপে সমাধা করতে পারবে । 

যাে জীবান্ দ্রুহ্যতি তেষামনিষ্টং করােতি চ 
সর্বজীবেষু যস্য মৈত্রীভাবনা চ নাস্তি 
পতিতঃ স সমাজচ্যুতিমর্হতি । 
অর্থ- জীবিত প্রাণীকে যে আঘাত করে , তার ক্ষতি করে , জীবিত বস্তুর প্রতি যার সমবেদনা নেই , সে জাতিচ্যুত বলে গণ্য হোক । 

শৌর্যং তু জগদ - বিক্রয়ক্ষমঃ জীবনে চ সুপ্রতিষ্ঠা 
কৃতিষু চ কীর্তিমেতৎ সর্বমীরানুগ্রহে পূর্ণতয়া নির্ভরম্ । 
নিশ্চিতং বৈ নির্ণয়মেতদ্ আস্তিক্যবুদ্ধেবিশিষ্টলক্ষণম্ । 
অর্থ- তােমার জগৎ জয়ের সাহসই তােমার ঈশ্বর বিশ্বাসের সুস্পষ্ট প্রমাণ । এবং তােমার জীবন ও যাবতীয় কীর্তির জন্যে ঈশ্বরের উপর সম্পূর্ণ নির্ভরতা তােমাকে অদম্য সাহস এবং পূর্ণতা দান করবে ।

যাদাযুস্তাবদিহ সদা দানশীলাে নৱঃ প্ৰেত্যাস্মল্লোকাৎ । 
পশতি স্বর্গদ্বরং বিশালং তস্য কৃতে উন্মুক্তমনর্গলম্ । 
অর্থ- এই পৃথিবীতে যে ব্যক্তি দানশীল স্বর্ণের বার তার সামনে উন্মুক্ত থাকে । 

হৃদয়ং যৎ সদা জীবপ্রেমপূরিতং তদ্ভীষ্টমমিহ সংসারে । 
অর্থ- সর্বাপেক্ষা যার প্রয়ােজন অধিক , সেটি সর্ব জীবের প্রতি প্রেমপর্ণ একটি হৃদয় । 

আস্তে ভগ আসীনস্য - চরৈবেতি চরৈবেতি 
চরণ্ বৈ মধু বিন্দতি চরন্ স্বাদু উদুম্বরম্ । 
পশ্য সূর্যস্য শ্ৰেমাণং যাে ন তন্দ্রয়তে চরণ্  
চরৈবেতি চরৈবেতি চরৈবেতি । 
অর্থ- অকর্মন্য ব্যক্তির জন্য ঈশ্বর কপালে দু : খ লিখে দেন । সুতরাং অক্লান্ত কর্মে ব্যাপৃত হও । অরণ্যে রােদন করলে মধু পাওয়া যায় । মধু আহরণের জন্য পরিশ্রম করতে হয় । দেখ সূর্য সারাক্ষণ এগিয়ে যাওয়ার ব্রত নিয়েছেন , কখনাে আলস্য করেন না , তাই সূর্য চির যৌবনময় । ঈশ্বরে ভরসা রেখে কর্মকান্ডে এগিয়ে চল । এগিয়ে চলাই সৌভাগ্যের দ্বার খােলে । 

ওঁ ভদ্রং তর্ণেভিঃ শৃণুযাম দেবাঃ । ভদ্রং পশ্যেমাক্ষতির্যযত্রাঃ 
স্থিরৈ রঙ্গ সুষ্ঠুংসস্তনুভিঃ । ব্যশেম দেবহিতং যদায়ুঃ 
ওঁ শান্তিঃ শান্তিঃ শান্তিঃ । 
অর্থ- হে ঈশ্বর আমাদের জীবন পথে যেন সুন্দর দৃশ্য এবং মনােরম । সংবাদের সঙ্গে প্রত্যক্ষ হয় । যেন সুস্বাস্থ্য এবং আনন্দময় জীবন আমাদের সঙ্গী হয় । ঈশ্বর প্রদত্ত জীবন যেন ঈশ্বরের সৃষ্ট জগতের কল্যাণে নিয়ােজিত হয় । সকলের জন্য শান্তি বিরাজ করুক ।

মন্তব্যসমূহ

juwel বলেছেন…
ভালো লেগেছে.... কিছু কিছু অনুবাদে ভুল আছে মনে হয়

Unknown বলেছেন…
অসাধারণ। এসব বানী মানবকল্যাণের জন্য ছড়িয়ে দেওয়া প্রয়োজন।
Unknown বলেছেন…
শ্লোক নাম্বার গুলো কত অধ্যায়ের কততম শ্লোক সেগুলো উল্লেখ থাকলে ভালো হতো মনে হয়
Sanjib বলেছেন…
বেদে কখনো শ্লোক থাকে না। বেদের উক্তিকে মন্ত্র বলা হয়। আগে সঠিক তথ্য জেনে তারপর প্রচার করা উচিত।
Vishnu Priya Dasi বলেছেন…
সত্যি কি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু নবী সনাতন ধর্মের বিষ্ণুর অবতার কল্কি দেব ?
সম্পুর্ন শাস্ত্রীয় প্রমাণ দেখুন
ওঁ নমো ভাগবতে বাসুদেবায়🙏।।
Vishnu Priya Dasi বলেছেন…
how to get google adsense approval fast for blogger | কিভাবে ব্লগারের জন্য গুগল এডসেন্স এপ্রোভাল পাবেন?
বিস্তারিত জানতে ক্লিক করুন| To Read More Click me
Dinajpur News Chirirbondor বলেছেন…
হরে কৃষ্ণ এই সব বেদের বানি শুনে আমি অনেক আনন্দিত আমার মন আজ সু প্রশস্ন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বিষ্ণু দশ অবতারের পরিচয়

হিন্দুদের দৈনিক প্রার্থনার মন্ত্র